Wednesday, March 7, 2018

Basic Computer Office Course || Computer fundamental || 1st Class || In Bangla || Windows 10

কম্পিউটার কি? ও তার উৎপত্তি 



কম্পিউটার একটি ইলেক্ট্রনিক যন্ত্র যাহা তর্থ প্রক্রিয়া করনের কাজে ব্যবহার করা হয়। আভিধানিক অর্থে কম্পিউটার একটি হিসাব কারি যন্ত্র। যদিও হিসাবকে সামনে রেখেই কম্পিউটারের যাত্রা শুরু তথাপি আধুনিক কম্পিউটার (Computer)  কে শুধু হিসাবকারী যন্ত্র হিসেবে গন্য করা ঠিক হবে না। কারন আজকের কম্পিউটার হিসাব ছাড়া বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে । যেমন:- গবেষনা, চিকিৎসা, শিক্ষা, নির্মান কাজ, অফিস ব্যবস্থাপনা, সামরিক ইত্যাদি আরও অনেক কাজে ব্যবহার হয়ে থাকে। পরিশেষে কম্পিউটার কে এমন ভাবে সংজ্ঞায়িত করা যায় যে, কম্পিউটার (Computer)  একটি দ্রুত গতি সম্পন্ন এবং নির্ভুল Data Manipulaion Electronic System যাহা তথ্য গ্রহণ ও সংরক্ষণ করে এবং Process করে নির্দেশ অনুযায়ী Output প্রদান করে। 

কম্পিউটারের (Compuuter) এর উৎপত্তি

কম্পিউটারের (Computer) এর আবিষ্কার আর এর উন্নয়নের পিছনে রয়েছে শত মানুষের শত বছরের গবেষনা । গোনা গুনতির ঝামেলা এড়ানোর জন্য প্রাচীনকালে আবিষ্কৃত হয় অ্যাবাকাস (Abacus –a wooden frame with balls strung on parallel wires) নামের একটি গণণাযন্ত্র। এটাই হলো প্রথম ডিজিটাল বা অংক ভিওিক  গননাযন্ত্র । 


কম্পিউটারের (Computer) এর জন্মস্থান বেল  ল্যবরেটরীতে আর জন্মদাতা চার্লস ব্যাবেজ নামক এক জন বৃটিশ বিজ্ঞানী । চার্লস ব্যাবেজ ১৮১২ সালে ব্যাবেজ লগারিদম হিসাবসহ গাণিতিক হিসাবের জন্য ডিফারেন্স ইঞ্জিন এবং ১৮৩৩ সালে অ্যানালিটিক্যাল ইঞ্জিন উদ্ভাবন করেন। ১৮৯৬ সালে প্রতিষ্ঠিত হয় বিখ্যাত কম্পিউটার  (Computer)  কোম্পানী আাইবিএম (IBM) । সময় (১৯৩৭ সনে) তৈরী হল ৫১ ফুট লম্বা ও ৮ ফুট উঁচু কম্পিউটার (Computer)  মার্ক -১ এর ওজন ছিল ৫ টন । ১৯৫৪ সালে IBM Company IBM-650 নামে কম্পিউটার (Computer)  দিয়ে এই যন্ত্রের ব্যবসা শুরু করে। ১৯৪৮ সালে Transistor  আবিষ্করের পর শুরু হয় দ্বিতীয় প্রজন্মের কম্পিউটার (Computer) এর পথ চলা । তৃতীয় প্রজন্মের কম্পিউটার এ ব্যবহার শুরু হল  আইসি (IC) চিপ তৈরীর  পর। ফলে  কম্পিউটার (Computer)  এর আকার যেমন ছোট হয়ে এল তেমনি বিদ্যুৎ খরচও কমে গেল, অপরদিকে বেড়ে গেল কম্পিউটার (Computer)  এর কাজ করার ক্ষমতা । ১৯৭১ সালে ইনটেল (Intel) কোম্পানী যে Micro processor  তৈরী করে তাতে 2200 Transistor ছিল। এই পর্যায়ে এসে কম্পিউটার (Computer) এর ক্ষেত্রে ঘটল এক বড় ধরনের পরিবর্তন। মাএ এক ইঞ্চি চওড়া, দেড় ইঞি লম্বা ও সিকি ইঞ্চি পুরু একটি চিপে বসানো হল কয়েক লাখ Transistor । এখন চলছে কম্পিউটার (Computer) চার নম্বর প্রজন্ম। এ পর্যায়ে এসে Personal Computer (PC) এর ব্যবহার বেড়েছে । এখন ছোট্ট টেবিলটপ (Desktop) Personal Computer (PC) এর ক্ষমতা অনেক বেশী। 


ভিডিও টিউটরিয়ালটি দেখতে ভিডিও এর উপর ক্লিক করুন: 



কম্পিউটারের বিভিন্ন প্রজন্ম (Generation of Computer)

First Generation (1946-59): এই কম্পিউটার (Computer) এ সীমিত প্রধান ষ্টোরেজ(Limited main storage) এবং কাজের গতি কম (Slow operating speed) ছিল । Input/Output এর গতি কম ছিল । তাপ নিয়ন্ত্রণ (II cat) এবং maintenances সমস্যা ছিল । যেমন - IBM 650, UNIVACI, IBM 701.

 Second Generation (1960-65): এই কম্পিউটার (Computer) এ তুলনামুলক ভাব প্রধান ষ্টোরেজ Capacity ছিল বেশী । এর গতি তুলনামুলক ভাবে ছিল বেশী । আকার এবং তাপ উৎপাদন অনেক কম। যেমনঃ -IBM 1401, Honeywell 400, CDC 1604, IBM1602.
  
Third Generation (1965-70): এই কম্পিউটার (Computer) এ তুলনামুলক ভাবে Performance ছিল ভাল এবং সাইজ এ ছিল ছোট। এই সময় Main – Computer এর আর্বিভাব ঘটে। Airline System, Credit – card Billing এর জন্য ব্যবহার করা হত, যেমনঃ IBM System/360, 370, NCR 395, Burroughs B 5500, ICL 1900, 2900 Series CDC6600

Four Generation (1971-?): এই কম্পিউটার (Computer) এ আগের চেয়ে বাড়ানো
হয়েছে ধারণ ক্ষমতা (Storage Capacity) এবং গতি (Speed) Micro processor এবং Micro Computer এর ব্যবহার শুরু হয়েছে। Sophisticated Application Program, Networking facilities প্রবর্তিত হয়েছে ।

কম্পিউটার পরিচিতি

১.কম্পিউটার ON করার পদ্ধতি:- ON করার জন্য CPU Power Baton এ * (click) ক্লিক করে Monitor Power Baton এ * (click) করলে Automatic ভাবে on হবে।


২.কম্পিউটার OFF করার পদ্ধতি: - OFF করার জন্য Windows এর Start Bar এ * (click) ক্লিক করে Turn off computer এ * (click) ক্লিক, এরপর আবার Turn off এ * (click) ক্লিক করলে Automatic ভাবে Off হবে।
                                                                               To Be Continued...
                                                                                     Next Class >>

যদি আপনাদের কোন প্রশ্ন থাকে কমেন্ট এর মাধ্যমে আমাদের জানাতে পারেন, আমরা চেষ্টা করব আপনাদের প্রশ্নের উত্তর দিতে। আর ভাল লাগলে লাইক, কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না।
Created by: RC Saha, From SRS Institute.

No comments:

Post a Comment

Basic Computer Office Course || Computer fundamental || 3rd Class || In Bangla || Windows 10

Folder কি এবং তৈরী করার পদ্ধতি v   Folder কি এবং তৈরী করার পদ্ধতি :- Folder মূলত একটি গ্রাফিক্যেল শব্দ। যার মূল কাজ হচ্ছে  কিছু সং...